পুয়াল গাদায় ছুঁচের মতন
                 তুকেই খুঁজে মরি
তুই যে হামার পরান সখী
                 স্বপুনে দেখা পরী।
তুঁহার সনেই জুড়ব জীবন
                 আঘ্যন থাক্যে পোষ
তুঁহার লাগ্যেই বাঁধব্য ঝুমুর
                 আনত্যে মনে জোশ ।
তুই নাইল্যে বোশ্যাখ ঝড়ে
                 আম কুড়াবেক কে ?
কলসী কাঁকে কমর হিঁলাই
                 জল আনবেক যে ।
বাদল দিনে চুঁবড়ি মাথায়
                 কে রুইবেক ধান ?
হাত বুলাবেক ঝাঁকড়া চুলে
                 হবেক যখন বিহান ।
তুঁর বিহনে রাত্যের বেলি
                 একলা শুত্যে লারি
তুঁহার লাগ্যেই জনম হামার
                 হামরা যে শুকসারি ।