তাং কুড়াকুড় তাং কুড়াকুড়
গিজ্জা গিজাং বোলে
মনটো হামার লাইচ্যে উঠে
আশমানে মেঘ হল্যে ।
বিদকা ফাটা বাইদ বহালে
হাল ঠনঠন করে
জমিন ইবার নাই চষল্যে
বীজও যাবেক মরে ।
ভুতড়্যা কালা মেঘের থাক্যে
বারিষ ঝরুক দমে
লরম হবেক পাষান মাটি
বহালে জল জমে ।
হাল পাশিরই ডগায় আছে
ভখ্যা ছিল্যার লর
মাড় ভাতের স্বপুন দেখি
মনে লাগ্যে ডর ।
বিজলী ঝলক মেঘ গুড়গুড়
ধরতি যেমন কাঁপে
তাং কুড়াকুড় তাং কুড়াকুড়
আয়’ন বারিষ ঝাঁপে ।


পাঠকদের সুবিধার্থে কিছু শব্দের অর্থ


বিদকা ফাটা (ফেটে চৌচির); বাইদ (উঁচু জমি); বহাল (নিচু জমি); ভুতড়্যা (ভুতের মতো); হাল পাশি (লাঙ্গলের ফলা); ভখ্যা ছিল্যার লর (ক্ষুধার্ত সন্তানের কান্না)