হুজুর হামি গরীব মানুষ
খাট্যে খুট্যে খাই
পৈসা দিহে মামলা লড়ার
তাগদ হামার নাই ।
পরানবাবুর অনেক টেকা
পাটীর বড় লেতা
আলু রাখার ঠান্ডা গদাম
সাকিন গড়বেতা ।
বাবুর কাছে করজ লিয়ে
করলি আলুর চাষ
পরকিতি না সহায় হল্যে
হবেক আমার বাঁশ ।
ইবার বাবু ফলন ভাল
আলুর গড়া ভারী
দিন বদলের স্বপুন দেখি
পাই যদি ব্যাপারী ।
পাহাড় হয়ে থাকল্য আলু
কারুর দেখা নাই
টেরাক লিয়ে পরান বাবু
উঁঠাই লিয়ে যায় ।
ঠান্ডা ঘরে রাখত্যে আলু
প্যাকেট পরতি ষাট
দাম বাড়লেই আলু বাবু
যাবেক সজা হাট ।
পরান বাবু হিসাব করে
আলুর বস্তা পিছু
বাঁচে গেলিস খাঁদুরে তুই
লাগবেক নাই কিছু ।
ঠান্ডা ঘরে রাখার খরচ
আলুর দাম জুড়ে
সুদমুল সব চুঁকাই দিলি
করজটা তুর তুঁড়ে ।
হামি আনপঢ় মুখ্যু সুখ্যু
যাদুর ঘোরে থ
মেহনত আর ঘাম-রক্ত
কুথায় গেল গ ?