গ্রীস্ম বর্ষা শীত হেমন্তে
দু’বেলা দু’মুঠো জোটেনা অন্তে
মেহনতী জনতার ।
মেহনতই শুধু ওদের অস্ত্র
জোটায় অন্ন জোটায় বস্ত্র
দেশবাসী সবাকার ।
খরা বন্যা ফসল মড়ক
কখনো স্বর্গ কখনো নরক
অনিশ্চয়তার জীবন ।
গড়ে ইমারত গড়ে বহুতল
সুইমিং পুল জলে টলটল
অন্যরা কাটে রিবন ।
লোহিত তপ্ত রেল লাইনে
হাঁতুড়ি শাবল ইস্পাত পিনে
আগুনের ঝলকানি ।
তবুও দেশের শ্রমিক কৃষকে
শুষছে শাষক ধার্মিক বকে
ঠুলিচোখে টানে ঘানি ।