আজকাল প্রতিদিন নিয়ম করে অন্তত দশটা কবিতা পড়ি যদিও প্রতিদিন নিজের কবিতা পোষ্ট করা সম্ভব হচ্ছে না । তবে সব কবিতায় মন্তব্য করতেও দ্বিধায় পড়ি, ভাল না লাগলেও ভাল বলাটা আসরের সাম্প্রতিক রেওয়াজ । আমি সেটায় অভ্যস্ত নই । বানান ভুল, ছান্দিক ত্রুটি থাকলে সবিনয়ে জানাই । বেশীরভাগই পাত্তা দেয়না, যা লিখেছে তাতেই তো কয়েক ডজন মন্তব্য পেয়েই যাচ্ছে, শুধু শুধু নিজের দুর্বলতা প্রকাশ করে লাভ কি ? আবার অনেকে এধরনের সমালোচনাকে সাদরে গ্রহন করে নির্দিষ্ট ত্রুটিগুলো জানতে চায় । না, আমি মোটেই বিশেষজ্ঞ নই, তবে কিছু অভিজ্ঞতা আছে । আমার নিজের কবিতাতেও ছন্দগত ত্রুটিবিচ্যুতি থাকে, যা আমার চোখ এড়িয়ে যায় । তাই অভিজ্ঞ কবিদের মন্তব্যের অপেক্ষায় থাকি, ত্রুটিগুলো সংশোধনের আশায় । ফলে আসরে প্রকাশের দুদিন পরেই ত্রুটিমুক্ত কবিতাটি নিজস্ব ফাইলে সংরক্ষন করতে পারি ।
এই আসরে কোন শঙ্খ ঘোষ বা বিষ্ণু দে'কে পাওয়া অলীক কল্পনা । আমরা সবাই শিক্ষানবীশ, সখে কবিতা লিখি । দশখানা কাব্যগ্রন্থ প্রকাশ করলেও প্রতিভযশা কবিদের সাথে একাসনে আমাদের স্থান হবে না । তাই কবিতার গুনমান মন্তব্যের সংখ্যা দিয়ে নয়, নিজস্ব কাব্যজ্ঞান দিয়ে বিচার করুন । ভাল না লাগলে গঠনমূলক সমালোচনা করুন তবে ব্যাক্তিগত আক্রমন নৈব নৈব চ । আর যারা এধরনের সমালোচনায় ক্ষুন্ন হন, তাদের অন্তত এক সপ্তাহের জন্য বয়কট করুন কবিতার স্বার্থে আসরের স্বার্থে ।