আর কতদিন দেখবি ভাল্যে
রাম রহিমের খেল
আর কতদিন পাতবি মাথা
ভাঙত্যে দিবি বেল ।
ল্যাতা ল্যাতির ফঁপরা বুলি
শুনবি জীবন ভরে
কতদিন আর মুহ লুকায়্যে
থাকবি ডরে ডরে ।
আর কতদিন শুখনা মুখে
সালাম করে যাবি
ঘাম রকতে পূজেও হুজুর
লাথি ঝাঁটা খাবি ।
নুন আনত্যে পান্তা ফুরায়
তুদের ভাঙা কুঁড়ায়
তুদের রকত চুষ্যে চুষ্যে
উঠছ্যে উঁরা চূড়ায় ।
আর কতদিন মরবি তুরা
ঋণের জালে ফাঁস্যে
আঙ্গুল ফুল্যে কলা গাছের
সুখ স্বপুনে ভাস্যে ।
দেখ’ন ভালা চ’খ্যে চাঁয়ে
কনটা আসল নকল
লিজের ভাল বুঝ’ন লিজে
খাটাই লিজের আকল ।