কেউ বলে হরতাল
কেউ বলে বনধ্
কেউ বলে বেহিসেবি
রাজনীতি গনধ্ ।
রাজপথে নেই গাড়ী
নেই পথচারী
অফিস কাছারি খোলা
নেই কর্মচারী ।
মাঝে মাঝে সরকার
হুঙ্কার ছাড়ে
কোপটা আসলে পড়ে
মানুষের ঘাড়ে ।
সমর্থক বা বিরোধীরা
করে মারামারি
মাঝে পড়ে নিরীহের
প্রাণ যায় ছাড়ি ।
বনধ্ হল প্রতিবাদে
শেষ হাতিয়ার
চলে তবু রাজনীতির
ভুল ব্যাবহার ।
মানুষের ভালো চায়
পরিনতি ভাবে ?
দিন মজুরের সংসার
নিরন্ন কাটাবে ?
অন্যায় অসাম্য হলে
প্রতিবাদ হবেই
তবে সেটা স্বতঃস্ফুর্ত
শৃঙ্খলিত ভাবেই ।
বনধ্ হোক ক্ষতি নেই
ঘন্টা দুই ধরে
সফল করবেই মানুষ
যোগদান করে ।