ভাদর গেল আশ্বিন আল্য
আল্য পরব দিন
প্যাঁজা তুলার মেঘ ভাসায়ে
ধরতি হয় রঙিন ।
সাধু বাবার দাড়ির মতন
কাশ ফুলেরই ঝাঁক
শিউলি চাঁপার বাসে ভরা
বাসাত বইতে থাক ।
ঘাঁসের ডগায় শিশির জমে
ভিজায় পুড়া মন
লকলক্যা ধান দুলছে ক্ষেতে
জুড়্যাই যাছে তন ।
গিজড়া গিজাং ঢাকের তালে
দুগ্গা পূজার ডাক
শরত আল্যে খুশীর হাওয়ায়
মন করে হাঁকপাক ।