আঁঠুর উপর ছৈতা পরা
খুল্লা খুলম গা
ঠেঙা লিয়ে হাঁটার লাগ্যে
আগাঁই আছে পা ।
গোল চশমা চ’খ্যে লিয়ে
লজর গটা দেশ
বিন রকতে বিন মরণে
গরা জমানা শেষ ।
লকের মনে আসন গাঢ়ে
হলেন জতির পিতা
স্বাধীন দেশে সবাই সমান
কোরাণ বাইবেল গীতা ।
গান্ধী বাবা দেখাঁই গেছেন
লড়াই করার পথ
বিন গুলিয়ে বিন বন্দুকেই
আসে শান্তির রথ ।