এক’শ ফুটের দুর্গাঠাকুর
দেশপ্রিয় পার্কে
চমকে উঠে হুমড়ে পড়ি
হঠাৎ বাসের জার্কে ।
দেখতে হবে দুরের থেকে
মা দুর্গার মুখ
হাতের পাতায় শিল্পী উঠে
বুক করে ধুকধুক ।
সিংহের মুখে বিশাল গহ্বর
ছোট্টখাটো গ্যারেজ
মহিষাসুরের মাথায় বসেই
হতে পারে ম্যারেজ ।
ইঁদুর পেঁচা বিশাল বিশাল
মানুষ লিলিপুট
পাড়ার হিরো কুকুরগুলো
দেখেই দিল ছুট ।
গনেশদাদার ভুঁড়ির তলায়
গেলেই পাবে ক্যাশ
সরস্বতীর বীণার তারের
তিন ইঞ্চি ব্যাস ।
পুরোহিতের ভীষণ জ্বালা
পাবে কোথায় আয়না
মায়ের মুখের প্রতিচ্ছবি
কোথাও ধরা যায়না ।
ঢাকতে মাথা শামিয়ানায়
আরও উঁচু প্যান্ডেল
এসো সবে দুরবীন নিয়ে
পরে উঁচু স্যান্ডেল ।