দুগ্গা পূজায় আসব্যে নাগর
              তাই ছুঁড়ি তর সাজের ঘটা,
খঁপায় গুঁজা গোলাপ ফুলেও
              যেমনি বাহার তেমনি কাঁটা ।
পায়ের তড়ার রিনিক ঝিনিক
              শুনব্যে কি তর নাগর আল্যে ?
লাজবতী তর ঠঁটের রঙেই
              রঙ মিশাবেক কাছে পাল্যে ।
খরায় শুখা বাইদ বহাল্যে
              বান ভাসাবেক সুহাগ করে
এতনা দিনের নাই দেখাটো
              পুষাই দিবেক মনটা ভরে ।
এই ছুঁড়ি তুই যা’ন ঘরে
              বাসর সাজা ফুলের সাজে
শুনছি জামাই থাকব্যে দুদিন
              ফিরতে হবেক লিজের কাজে ।
ইবার আল্যে বলব্য জামাই
              বউকে লিয়ে যাও’ন হথা
জল ছাড়া কি পদ্ম বাঁচে
              বুঝে লাও উঁর মনের কথা ।
আসব্যে উমা বাপের ঘরে
              ক’দিন থাকেই যাবেক চলে
হোকনা নাগর বমভলা লক
              স্বামীর ঘরই আপন বলে ।