চুলহার আগুন গনগন্যাছে
আলু সিঝা ভাত
পেটটো ভরে দিনের বেলা
উপাস গটা রাত ।
রাত আঁধারে ডিবরি বাতি
মাটি তেলও শেষ
চুষুক যতই রক্ত মশায়
ঘুমাঁই থাকি বেশ ।
জ্যাড় রুখত্যে ছ্যাঁড়া কাঁথা
বস্তা ঘিরা ঘর
গেল বছর বোশ্যাখ ঝড়ে
উড়্যে গেছে খড় ।
দুরল্যে দেখি বাবুর দলান
চকমক্যাছে আলয়
দিওয়ালী রাত ছিল্যাপিলায়
মানায় ভালই ভালই ।
ঝিরঝিরি আর চরকি ঘুরে
তুবড়ি ছুঁয়ে আকাশ
বোমা ফাটায় রকেট ছুটায়
দেখত্যে লাগে ঝকাস ।
হামার বিটির মেয়্যালি রোগ
ঝঁক ধরলেই কান্দার
বললি বুঝাই আল উঁদের
মুদের লাগ্যে আঁধার ।