ফুড়ুৎ করে উঁড়াই দিলি
সাদা পায়রার দল
বললি দেশে শান্তি আনুক
উন্নয়নের ফল ।
হাততালি’ত পড়ল দেদার
ঝলস্যে ফটর আল
গেঁদা ফুলের মালা গলায়
হাসিটা তর ভাল ।
তুঁকে ত ভাই চিনি জানি
ল্যাংটা কালের থাক্যে
লকের মাথায় টুপি পরায়
হাসিস গঁপের ফাঁকে ।
শত্তু ভাবিস বন্ধুকে আজ
রঙের খেলায় মাত্যে
দিনের বেলায় ল্যাতাগিরি
আসলি রূপটা রাত্যে ।
তবু তুঁহেই ইয়ার হামার
আজও আছিস দিলে
লকের যখন ভাল করিস
মনটা কেমন হিলে ।
তুরেই পুষা ভেঁড়ুয়া সব
লুটছ্যে মাঠের ধান
ঋণে ধারে ঝাঁঝরা হয়ে
চাষীরা দেয় জান ।
হেথায় হথায় রক্ত ঝরে
বিচার কন নাই
তখন তুঁহার গুষ্টি তুড়্যে
শান্তি খুঁজে পাই ।
কেনেরে তুই ইমন হলিস
ক্ষেমতা পাঁয়্যে হাতে ?
পাসুরে যাস লিজের কথা
জুটতনা ভাত পাতে ।
আজও হামি তুঁহার লাগ্যে
সঁপত্যে পারি জান
আয়’ন ঘুরে গাইব দু’জন
ঘুম ভাঙানর গান ।