শাউড়ি হামার জানকী কাঁহার
জুগনীতলার বিটি
যেমন ললা তেমনি গলা
রোজেই খিটিমিটি ।
লিজের বেটি বলব্যে যেটি
হুঁ কথাতেই রাজী
বেটার বৌয়ে বলল্যে মুঁহে
ফুটব্যে যেমন বাজি ।
সকাল ন’টায় উঠব্যে ঘুমায়
গেলাস ভরা চা
সঙ্গে থাকে ন্যাজ লাড়াত্যে
আটটা বিড়াল ছা ।
লাতি পুতি গামছা ধুতি
কয়লা ঘুঁট্যা চুলা
ভাতের হাঁড়ি ময়লা শাড়ি
পালং বেগুন মুলা ।
তার উপরে ঠিক দুফুরে
সাঁটব্যে ভাতের চুড়া
দু’দুটা মাছ খাঁয়েও আওয়াজ
কুথায় মাছের মুড়া ।
নুন বেশী কম ঝালটা বেশী
লাচবে যেমন ছৌ
তিনটা বেলায় দুষব্যে ছেল্যায়
আনলি এমন বৌ ।
খাবেক দাবেক  মুহ চালাবেক
হাড় জ্বলানি কথা
উল্টাবে দান  খুলব্য জবান
করব্য মুহটো ভঁতা ।