টেঁড়্যাবাঁকা ভাষা দিয়ে
পইদ্দের ছন্দ
লাল মাটি শাল বনে
মহুল্যার গন্ধ ।
মুখ টিপে হাসা হাসি
ভদ্দর লকদের
দেখ বেটা ছিঁড়ে দাঁড়ি
আমাদের ঠাকুরের ।
যেন উঁরা ঠিকা লিছে
কবিগুরু নজরুল
আর কেউ মনে লিলে
কামড়াবে ভীমরুল ।
নাম যশ টেকা পায়
দু’কলম লিখলেই
ভুল ভাল যাই লিখ
সম্মান মিলবেই ।
গাঁয়ে বসে মেঠ্যা কবি
উঁগরাছ্যে পইদ্দ
ভাবে রসে মিঠা ভাষে
মনকাড়া বাইদ্দ ।
ভাঙা ঘরে এক কোনে
অনাদরে চিরকাল
খাতা ছিঁড়া পাতে লিখা
পইদ্দটা ফালফাল ।
বিনা ধনে কে ছাপাবে
উঁয়াদের ছিষ্টি ?
কেউ ভাবে ধ্বষে যাছে
বাংলার কিষ্টি !