মদনা তুকে ঢুঁড়্যে ঢুঁড়্যে
আঁঠু দুটা কনকন্যায়
ইঠেনে তুই লুঁকাই লুঁকাই
ভাকু টানিস ভকভকায় !
ছিলিম বনা দু’টান মারি
দিমাগটোকে সাফ করি
বাঁশ লিয়েছি দাদন লিয়ে
শুধত্যে হবেক পাঁচকুড়ি ।
ভাবলি ইবার আঘ্যন মাসে
জাবদা ধানের ভার
খরাক রাখ্যে বিচব্য আধা
শুধব্য যত ধার ।
কপাল পুঢ়া নসীব হামার
বেগার খাটা জান
আচক্যা রাত্যে লিল লুট্যে
সনার পারা ধান ।
বলল্য সবাই পরধান বাবুর
লক লাগানো কাজ
বর্গা জমির দখল লিতেই
করছ্যে ইমন রাজ ।
সটান গেলি বাবুর কাছে
হুজুর হামার কসুর ?
মদের লেশায় বলল্য বাবু
হবিস হামার শ্বশুর ?
নাইত পাঠা তুর বিটিকে
শুবেক হামার ঘরে
ধানগুল্যা তুর ফিঁরাই দিব
নাইত যাবি মরে ।
দিমাগটো মুর উঠল্য তাত্যে
উঠাঁই লিলি ডান্ডা
এক ডাঙেতেই ভুলক্যে দিলি
করলি উঁকে ঠান্ডা ।
হোকনা ফাঁসী হোকনা কয়েদ
আর কন দুখ নাই
মদনারে তুই করিসনা না
করব্য তুকেই জামাই ।


আঁঠু > হাঁটু; ভাকু > গাঁজা; দাদন > ঋণ;  জাবদা > ভারী; খরাক > খাদ্যসামগ্রী; আচক্যা > হঠাৎ; সটান > সোজা; তাত্যে > গরম হওয়া; ভুলক্যে > বিদীর্ণ করা