হোকনা ফাঁসী হোকনা কয়েদ
হোকনা উঁদের মরণ
সাত জনমেও নাই জুড়াবেক
মায়ের বুকের জ্বলন ।
দিন মজুরার ঘরের বিটির
লুটল্য উঁরা মান
পাপের পাহাড় ঢাকত্যে উঁরা
লিল বিটির জান ।
উঁরা কি আর মানুষ বটে
দুপেয়্যা সব পশু
ভাগাও উঁদের ইদেশ থাক্যে
বাঁচব্যে মুদের শিশু ।
কামদুনি আজ দেঁখাই দিল
লড়াই কাকে বলে
যতই বলুক মাওবাদী লাল
দেখুক ইবার ফলে ।
মৌসূমী আর টুম্পা কয়াল
আজকে মুদের গরব
উঁদের লাগ্যেই মিলল বিচার
লাগল্য গাঁয়ে পরব ।
পাসুরি নাই দিনটো আজও
ভেঁড়ির ধারে লাশ
কি যন্তনায় মুদের বিটির
পড়ল্য মরণ শ্বাস ।
ও বিটি তুর কিরা কাট্যে
লিব সবাই শপথ
জান থাকত্যে রাখব্য মুরা
গাঁয়ের বিটির ইজ্জত ।