শুনলি ন’কি আমিরিকায়
কালা মানুষ সনে
সাদা মালিক তড়প্যে মারে
ফিঁকত উঁদের বনে ।
দিনে রাত্যে খাটাই খাটাই
ছিবড়্যা করে জান
ছিল্যা পিল্যা ঘর সংসার
করত্য খান খান ।
মজুর মুট্যা কৈলা খাদান
কারখেনা মজদুর
এক হল্য সব মিলে মিশে
সাত সুরে একসুর ।
আট ঘন্টা কাজের সময়
আট ঘন্টা ঘুম
আট ঘন্টা সংসার ধম্ম
ল্যাশা পানি ধুম ।
হে বাজারে মিটিন শুরু
লড়াই শুরুর আগে
পুলিশ আল্য চলল্য গুলি
সবাই যাতে ভাগে
মরল্য কত হল্য জখম
জাগল্য তবু লক
দেশে দেশে ছঁড়াই গেল
আগুন্যা ধকধক ।
গড় করি তাই উঁদেরকে
দিল যারা জান
মে দিবসের মহান দিনে
রাখব্য উঁদের মান ।