এবড়্যা খেবড়্যা মাটির কাঁথে
লিখলি কিসব বাবু ?
পড়ব্যে কারা তুদের ভাষায়
ক বলতেই কাবু ।
বাপের কিরা সাচ বল্যে দে
কি লিখেছিস কাঁথে
হড়প্যে লিয়া বহাল জমির
পৈসা পাব হাতে ?
মরা কাঁড়ার চামের পারা
শুখনা জমির মাটি
শুখনা কুঁয়া খটখট্যা জোড়
শুখনা ঘটি বাটি ।
লিখলি ইসব মাঙলি জলের
ঢেঁকির পারা কল
নাইকি সিরিফ ভটটা দিয়ে
জিতাই দিতে দল ।
গাঁয়ের লকের অভাব দিনে
নাই’খ মিলে চাল
নাই ডাকটার নাই’খ ওষুধ
ইমন হাঁড়ির হাল ।
ইস্কুলে রোজ নুনহা নুনহীর
মিডডে মিলের ভাত
নাই পঢ়ালেই মাইনা মিলে
মাষ্টর ঘুমে কাত ।
দিয়াল জুড়্যে আঁকিস ছবি
তুদের দলের নিশান
আঁক’ন ছবি ভুঁখা মুহের
গরীব মজুর কিষাণ ।


এবড়্যা খেবড়্যা > অসমান; কাঁথে > পাঁচিলে; হড়প্যে > ঠকিয়ে কেড়ে নেওয়া; চামের > চামড়ার; জোড় > ছোট পাহাড়ী নদী; নুনহা নুনহীর > ছেলে মেয়েদের