বাঁকুড়ার ছা বঠে’ন, তাই’ন এতনা জিদ
পইদ্দ মনে হুঁলকি দিলে ভাঙেই যাথ্য নিদ ।
বিষ্টুপুরের ট্যারাকটা জ্ঞান গুসাঁইয়ের গান
ইসব দেখেশুনেই ন উ বাঁধথ্য লিজে তান ।


বাঁকুড়ার ছা বঠে’ন, ভিতরটা তাই সাচ
পাকা গফেও সরল হাসি ছুটুছিল্যার ধাঁচ ।
মাঁতাই দিল ছড়ার বোলে যত ছিল্যাবুড়া
স্বাদে যেন ভাতের থালে রুহিমাছের মুড়া ।


বাঁকুড়ার ছা বঠে’ন, থ’কত্যে জানে নাই
আজক্যে যাছে বীরসিংপুর কালক্যেই কন্টাই ।
বই পরবে আসর জুড়ে থাকত্য খাপে খাপে
ছড়া শুনায় মনটো ভঁরায় চা ঢালত্য কাপে ।


বাঁকুড়ার ছা বঠে’ন, নাই কন ভয় ডর
বিপদ দিনে সবার পাশে নাই’খ আপন পর ।
মাঝ লদীতে ঝাঁপ দিয়ে বাঁচায় পরের জান
বিহা সাদী ওসুক বিসুক হাত উপুড়ে দান ।


বাঁকুড়ার ছা বঠে’ন, মরল্যেই ফুঁরায় যায় ?
লিজের কাজের মাঝেই বাঁচে কভু মরে নাই ।
নাইবা থাকুক মাঠে ঘাটে নাইবা ই ধরায়
বন্ধুরে তুই আছিস শুধু মনের মনিকোঠায় ।