খাদান বাবু খাদান বাবু
ঘুমাঁইছিলি কালক্যে রাতে ?
সকালল্যে তুই আপিসঘরে
হিসাব করিস কলম হাতে ।
হল্য ন’কি গড়বড়ি তুর
ঝাড় দিয়েঁছে ম্যানিজারে
বললি নাই’ত ও কমলি
চল’ন দুজন আসি  ঘুরে ।
খাদান টাঁড়ে শিমুলতলে
জড়াই ধরে সুহাগ করা
গরম চায়ে চুমুক দিয়ে
পীরিত রসে ডুবে মরা ।
কামেকাজে ডাকিস মুকে
হপ্তা দিছিস জাদা টেকা
তাইত তুকেই সঙ্গ দিছি
বহু ছাড়্যে থাকিস একা ।
বলল্য বিজু সকাল বেলা
পৈসা লিবি দেখে শুনে
পানশ হাজার খলমকুচি
খুচরা লিবি গুন্যে গুন্যে ।
মুঁই দেখেছি তুঁহার ঘরে
টেকা আছে বাস্ক ভরে
ঘুঁষের টেকা কুথা দিবি
দে’ন উগলা বিলি করে ।
পাপের ধনে পাবি কিরে
জীবনে সুখ মান সম্মান ?
হিসাব করে পাবি ফিরে
আলভরা সি দিনগুল্যান !