আসুন বসুন মাষ্টারমশাই
ছেলেকে দিচ্ছি ডেকে
বাংলাতে ও ভীষণ কাঁচা
ক্লাশেই যাহোক শেখে ।
ইংরেজীতে দারুন রেজাল্ট
অঙ্কেও কম নয়
সব বিষয়ে এক’শ পেলেও
বাংলাটাতেই ভয় ।
আমি নিজেই পড়েছি স্যার
পাতি বাংলা ইস্কুলে
ছেলের মা’ও মেদনীপুরের
বাংলা কখনো ভুলে ?।
তবু মোদের সময় কোথায় ?
ছুটির দিনেও কাজ
কি পড়াবো বুঝিনা ছাই
মাথায় পড়ে বাজ ।
বাংলা নিয়ে কিযে বিপদ
যদি জানতাম আগে
নিকুচি করেছে মাতৃভাষার
হিন্দি দিতাম রাগে ।
চোখের মণি একটা ছেলে
চাই উজ্জ্বল ফিউচার
ভাষার গেরোয় পড়ে এবার
জীবন হবে ছারখার ।
তাই অনুরোধ তৈরী করান
ঠিক সাজেসন ধরে
রবি নজরুল থাকনা পড়ে
পড়বে তখন পরে ।
ভাবছি শুধু একটা বিপদ
বাংলাতো ও বোঝেনা
ইংরাজীতেই পড়াবেন স্যার
বাংলা ভাষার তর্জমা ।