চম্পার বনে, রাখলে পা, ছমছম করে, ওঠে মোর গা,
ঝমঝম করে, নামলে বৃষ্টি, মনে হয়, কি অনাসৃষ্টি,
ঘরে বসে, দুষলেও তারে, হতাশ হয়না, মন একেবারে,  
বাতায়ন বয়ে, সেথায় গিয়ে, ভিজিয়ে নিয়ে,
সুগন্ধে তার, পারিশ্রুত হয়ে, আসে বারবার।


পাতা গুলো সেদিন, মনে হয় নবীন,
শুক্‌নো হবেনা, যেন কোনোদিন,
রুগ্ন হলে শুশ্রুষা পেয়ে, ফুলের গন্ধে, সতেজ হয়ে,
ফেরে তাদের, নিজস্ব ছন্দে, চনমনে হলে  রন্ধ্রে রন্ধ্রে,
আশ্রয় মেলে, ঠিক তার তলে,
তার সুগন্ধে, যারা পথ ভুলে,
গিয়েছিল ব্যাথা, জানাতে আকুলে।


কদম্ব বকুল, আর তৃণকুল, বিদায় নেবার,
সময় ব্যাকুল, কণ্ঠে জানায়,
শুভেচ্ছা তাদের, মনে করিয়ে, দেয় যে তবে,
একদিন যাবার, সময় হবে,
কর্ম্ম কর, ততদিন ভবে,
সেটাই কিনা, শেষ কথা কবে।