সোনার চামচ মুখে নিয়ে, জন্ম যাদের চুমুক দিয়ে,
তারাও খায় মাতৃ দুগ্ধ, মা দেখে হয় সমানে মুগ্ধ,
তারাও অলীক ক্ষমতা বলে, জন্মায় না গায়ে পোশাক নিয়ে।


তাদের ও হয় অন্নপ্রাশন, উঠোনে পেতে আসন ও বাসন,
অথবা যারে কও কেউ মুখে ভাত, জাঁকজমকের কথা দিলেও বাদ, হয়ত কয়েক শ লোক খাইয়ে, শিখতে হয় তাদেরও পাঠ,
অন্যদের মতই পাঠশালায় গিয়ে।


আর যারা পিতৃ মাতৃ হারা, পাঠশালার ফাটক বন্ধ বলে,
চোখ মেলে পাঁচিলের ফোকর গলে,
তাদের মধ্যেও অনেকেই শেখে, ভিতরে কি হচ্ছে দেখে,
তাদের মধ্য থেকেও বেরোয়, দেশের গর্ব, সোনার ছেলে।