আমি ক্ষুদ্র হলেও, করেছি পণ,
একটাই মাত্র, পেয়েছি জীবন, উৎসর্গ করব,
তারে শুভ কাজে, চলে গেলেও যাতে, চিণ্ণ বিরাজে।


একটা হলেও জ্বালিয়ে বাতি, ঘুচিয়ে দিয়ে অশিক্ষার রাতি,
এক জনের হলেও মুখ মণ্ডলে, ফোটাব হাসি কান্নার বদলে।


একটু হলেও করব খনন, বৃক্ষ একটা করব রোপন,
সেই বৃক্ষের স্নিগ্ধ ছায়া, পাষান বক্ষেও, জাগাবে মায়া।


একটা হলেও গাঁথব যে সুর, শুনতে লাগবে মিষ্টি মধুর,
তুলবে যে সে রশ্মির ঝংকার, দগ্ধ হবে কুসংস্কার।


একটাই আমি গড়ব ছন্দ, প্রজ্বলিত হবে স্ফুলিংগ, সৃষ্ট হবে যে হোমানল, শুদ্ধ হবে তাতে ধরাতল।