সমস্যাটা নয়, তোমারি প্রিয়,
জগৎ জুড়ে, সবারি যদিও,
রামধনুর থেকে রঙ নিয়ে সাতটা,
দেখাবে কেমন আঁকার হাতটা,
নাকি পারলে আকাশের নীল,
নিয়ে ভরিয়ে শুকনো ঝিল,
সখার সাথে নাওয়ে একেলাতে,
ভেসে বেড়িয়ে দেখবে সলিল।
বিবেকের কথা যদি মনে কর,
তাহলে গোধুলির লাল নিয়ে গড়,
প্রতিবাদী এক চরিত্র বড়,
জনগণকে করে যে জড়ো,
তিমির কাটিয়ে মিহির আনিয়ে,
সমতা আনবে, ধরায় ফিরিয়ে।