ওহে পুরবাসি, এত কিসের হাসি,
অযথা হয়োনা তার কৃতদাসী,
পড়ে তার ফাঁদে জনে জনে কাঁদে,
চরখা কাটে বুড়ি যেমন চাঁদে, তেমনই নানান ঠাটে আর বাটে,
তলে তলে সে প্যাঁচখানি কষে, এমনই ভাবে নেবে যে বসে,
শেষ হাসিটি, সেই যেন হাসে।


তাচ্ছিল্য ভরা হাসলে মুচকি, তুমি ভাবলে আহা রুচি কি,
স্মিতহাস্যে কেউ প্রকাশ্যে, সম্বোধন করলে সুমিষ্ট ভাষ্যে,
ফিরিয়ে দিও তার সে হাসি, হোক সে দিবা অথবা নিশী।


হাস্যরোল আর হাস্যধ্বনি, দুটোতেই আমি প্রমাদ গণি,
অট্টহাস্য মোটেই সুদৃশ্য, হয়না বলেই, সারাটা বিশ্ব,
মাতামাতি করেনা মাথায় তুলে, তাই তো হাসি ঠাট্টা ভুলে,
কিছুটা পারলে মধুর হেসে, গালগল্প কাটলে শেষে,
বিদায় জানাও, ভালোবেসে।