চিত্ত বড্ড চিন্তিত, নিত্য বয়স নিয়ম মত,
ক্রমেই যাচ্ছে বেড়ে, হৃদয় কিন্তু নির্লিপ্ত,
কণ্ঠে নেই কোনো ক্ষোভ তো, তৃপ্ত আছে বেড়ে!


বসন্ত ঋতুর আগমনে, নব প্রজন্ম ব্যাস্ত সমানে,
সারাটা দিন বিশ্রামহীণ, নতুন সেতুর উদ্বোধনে,
কত যাত্রী পেরিয়ে তারে, এপার থেকে যাবে ওপারে,
কত জন আসবে সান্ধ্যকালে, ভ্রমন সেরে ফিরবে ঘরে,
উদ্বিগ্ন নয় মন অকারণ, প্রত্যকের নয় অভিন্ন স্বপন,
নিশ্চিন্ত হবে কি ভাবে কখন, কারে ঠিক মত করলে চয়ন,
তবেই হবে, সুখের শয়ন?


মোর কিন্তু হৃদয় তখন, নতুন করে দেখছে স্বপন,
জোর কদমে আর তলে তলে, বিনিদ্র রজনী কাজ করে চলে,
নিশ্ছিদ্র আঁধারেও, রামধনুর রঙ ঢেলে,
পুরনো সেতুকেই মেরামতি করে, গঠনে গড়নে,
আর বরনে, অভিনব করে তোলে।