তার সাথে মোর আক্ষরিক অর্থে, দেখা হয় শুধু প্রয়োজনের স্বার্থে,
দুজনাই জানে দুজনার মন, আছে অন্য কোন গোলার্ধে,
ক্ষতি নাই তায়, তার মন যখন পায়,
তপ্ত গ্রীষ্মের উত্তপ্ত বাতাস,
আমি থাকি ব্যাস্ত্য, অতি শীতার্ত্ত,
ছড়ান চারিদিকে শুকনো দুব্ব ঘাস।


তবু ও তো বাবু, হইনে শীতে কাবু,
মন যে থাকে, তারই সমক্ষে,
উষ্ণ হাওয়া, করে আসা যাওয়া,
উদ্দীপ্ত করে পৌঁছতে লক্ষ্যে।


লব্ধ অভিজ্ঞতায়, বলে সেও ঘুরে, বেশ মিঠে সুরে,
গ্রীষ্মে যখন সারা দেশ জুড়ে, সাধারণ মানুষ মরছে পুড়ে,
শুধু ভেবে মোর মর্ম্ম ব্যাথা,
শীতের আবেশ পায় সেও বেশ,
তাতেই জুরোয় যন্ত্রনা অশেষ।