সেদিন যামিনী রাতে, কামিনি ছিল না বাগে,
ডাক দিয়েছিল জোছনা তারে, তাই
গিয়েছিল সে অভিসারে, ইন্দু ওঠার আগে।


ফিরেছিল যখন, জগত মগন,
ভেবেছিল কেউ পাবেনা টের,
রাত যে তখন গভীর ও ঢেঢ়,
ধরে ফেরল হাতেনাতে ইন্দু,
ফেলে রেখে ঘাসে শিশির বিন্দু,
পদদ্ধনি না গেলেও শোনা,
পদচিহ্নেই গিয়েছিল চেনা,