সেই জেলেটি যার ছেলেটি, ভেবেছিল পড়বে হয় দর্শন,
নয়ত বা পড়ে পদার্থ বিদ্যা, জানবে কারে কয় মাধ্যাকর্ষণ,
তার পরিচয় হল এক সময়, বিত্তবান মহাশয়ের, অলক্ষ্যে মনে হয়,
সর্বার্থে যে কিনা নয়নের মণি, তার আদরের এক মাত্র তনয়।


জেলে বলল পড়াশোনা বাপু, সবার কাজ নয়,
তার চেয়ে বরং দমন করে রিপু, সঙ্গীনি ছাড়,
মোর কাজ ধর, দুটো পয়সার হবে সাশ্রয়।


বিত্তবান ও জানতে পেরে সব, ভাবল মেধাবী মেলা দুর্লভ,
বলল বাপু বাড়ি ঘর ছেড়ে, থাকতে হবে হেথা মোর ঘরে,
পড়াশোনার খরচ বইব আমি, মোর কন্যার তুমি হবে স্বামী।


বিবেকের ডাকে দিয়ে সে সাড়া, আজও বয় নাওয়ে, যাত্রী নিয়ে ভাড়া,
তবে সেই মেয়েটি, আজ ও নিকটে, আসে জাল নিয়ে গেলে সে ঘাটে,
প্রতিশ্রুতি দেয় দাঁড়ালে নিজ পায়ে, আবদ্ধ হবে অবিচ্ছেদ্য প্রনয়ে।