বিত্ত নেই রিক্ত আমি,
কি ভাবে দিয়ে কোন কিছু দামী,
সান্নিধ্য পাব ভেবে ভেবে মোর,
চিত্ত যখন আকুল বিভোর,
কানাকড়ি দিয়ে কিনে নিয়ে গিয়ে,
সেদিন যা দিলেম উপহার,
তার কাছে হার মানে মনিহার,
এই না ছিল বক্তব্য তোমার।


ধন ও রত্ন, খোঁজে যত্ন,
দেয়না কিছুই দেখায় স্বপ্ন,
বাস্তবে যা কিছু লাগে প্রয়োজনে,
ক্ষুদ্র হলেও তাই কিয়ৎক্ষণে,
উল্লাস আনে মোদের ভুবনে।