আমি হতভাগ্য নত দরিদ্র, না আছে জোছনা, না আছে রৌদ্র,
তাই জানিনে কি দিয়ে সাজিয়ে, শেষে কি চোখের জলে ভিজিয়ে, ভরিয়ে দেব ক্ষুদ্র নৈবেদ্য।

সম্পর্ক গড়ার ভাষা আমি জানি, লাগে এক বাসা, আর ধানি জমি,
একটাও যার নেইকো আমার, নেই স্বগৃহ খেত ও খামার,
না ফললে ফসল অগ্রহায়ণে, ভোলাব তারে কোন উপঢৌকনে?


অতএব না ভেবে সে কথা, শতদের মাঝে ভাবি তার কথা,
কোন দেশ যারে না দিলেও স্বীকৃতি, মনোনিবেশ করে নিজ সংস্কৃতি,
বয়ে বেরাচ্ছে, সেই তেপান্তরে, সয়ে গঞ্জনা নিয়ে ব্যাঞ্জনা, স্বগর্বে গায় মহিমা ও গাথা, ভাবেওনা স্বপ্নে জমিজমার কথা, এ নিয়ে আর না এগিয়ে তর্কে, বলি ভালবাসি যাযাবরকে।