তার বাগানের প্রবেশ দ্বার, যতই প্রশংসা করা যাক তার, বলতে কুণ্ঠা নেই এক বিন্দু, আমি কেন তার প্রকৃত নিন্দুক, যতবারই যায় বেড়াতে সেথায়, ভবিষ্যৎ যেন হাতছানি দেয়।


তার সে সবুজ অন্দর মহল, বসলেই অন্তর হয় বিহব্বল, আর ওই কালো কাজল  দীঘি, রৌদ্রতে করলে জল ঝিকিমিকি, মন চায় সাঁতার কাটতে তাতে, সময় কিছু  কেবল থাকলে হাতে, শুধু একটাই তথ্য অজানা, কিসের দৌলতে তার এই খাজানা, কেনই বা এত রঙ্গীন পাখি, কার হাতে আছে সেই যাদু কাঠি, যার কৃপায় হয় ঝোপঝাড় ও সোনা, সব ঋতুতেই করে আনাগোনা? এ কি কোন স্বপ্নের বাগান, নাকি স্বচক্ষে দেখা মোদের বর্ত্তমান?


পরিসরখানি পেরিয়ে এলে, মনটা বড় হয় এলোমেলে, মনে হয় তখন সবই অতীত, যা দেখেছিলেম তার কিঞ্চিৎ ও, যদি কিছু থাকে মনে সঞ্চিত, তার থেকেও তো চেষ্টা করে, দেখাতে পারি বাগান গড়ে।