আমরা কি আর কেউ কখনো,
হতে পারব রাম বা লক্ষণ ও,
একজন ডেকে ভর জন সভায়,
পরীক্ষা দিতে বলেছিল যারে,
সে তো গিয়েছিল রাবনের দেশে,
মোটেই নয় নিজের দোষে,
তার দোসর ই ছিল পাহাড়ায়।


আমরা কি হতে পারব যুধিষ্ঠির,
এমনিতে ছিল মতি যার ধীর,
মিথ্যে চাতুরীর আশ্রয় নিয়ে,
গুরুপুত্রর ই নিল প্রাণ হরিয়ে।


না হতে পারলেই হয় বোধহয় ভাল,
পুরাণের যে সব দিক গুলো কালো,
বেশি ঘাঁটাঘাঁটি করলে, নিয়ে সেগুলো,
আগামী প্রজন্মে, পড়বে তার আলো।