এখন আর সেথা পা রাখলে, শোনা যায়না পাখি ডাকলে,
এককালে মোরা যেতাম সেথায়, দেখতাম চাতক ডাকছে এক ঠায়,
যতক্ষণ না মেঘ ঈশান কোনে, আসছে বাদলের নিশান টেনে,
তারপর যা হোত বর্ষায়, সে সব গাথা যায় প্রেমের পর্যায়।


বৃষ্টি নামলে ঝমঝম করে, নাও উঠত কম কম ই ভরে,
মোরা চড়তাম কাদা পেড়িয়ে, ফাঁকা নৌকায় হাত পা ছড়িয়ে,
বসতাম যতটা পারি কাছাকাছি, সুযোগ না ছেড়ে দিয়ে মিছিমিছি,
ভাড়াটা দিয়ে পুরো নৌকার, তারপর বসে মূঢ় নির্বিকার,
আসতাম ঘুরে যতদূর পারি, দূরত্ব ঘুচত প্রায় একেবারই।


এখন খুলেছে সেথা চালকল, যার জন্যে সদা একদল,
ব্যাবসায়ী ছুটছে টাকার পীছে, ভালবাসার কথা বলাই মিছে,
চাতক ও আসেনা আগের মত, অনাবৃষ্টির দিন গেলেও শত,
নাও খানাও গেছে ষ্টিমার হয়ে, বর্ষায় কামাচ্ছে পয়সা চুটিয়ে,
তবে এর মাঝেও আছে সুখের কথা, আধুনিক প্রেমে এসব নিয়ে,
নেই আর কারো কোন বৃথা মাথাব্যাথা।