তুমি কথা বল পৃথিবী জুরে,
পারিজাত পাখি যেন যায় উড়ে,
কথাগুলো সোনার গয়নার মত দামী,
দেশ বিদেশের খ্যাতনামা ও অনামী,
যাদের অবদানে সভ্যতা এগিয়ে,
কুখ্যাত কিছু মানুষের লোভে,
দুর্ভাগ্য বশতঃ মোদের এই ভবে,
আবার গিয়েছে কিছুটা পিছিয়ে,
মনে করিয়ে দাও তাই বারবার,
শুধু কথায় নয় কাজের মাধ্যমে,
সময় এসেছে করে দেখাবার।


মোর স্বপ্ন ছিল শুধু তোমায় ঘিরে,
প্রশ্নটা তাই আসত ঘুরে ফিরে,
হয়ে যাচ্ছি কি বড্ড এক ঘরে?
মুক্তি দিল তোমার এই বাণী,
নিঃসন্দেহে কি করতে হবে জানি,
কখন সরবে কখন নীরবে,
কিন্তু অবশ্যই জনগণের তরে।