সব কিছু করব তারি জন্য,
যে রচবে গহণ অরন্য,
ছুটবে আবার প্রণীরা বণ্য,
বনফুল ছড়িয়ে সুগন্ধ অনন্য,
নিয়ে আসবে বিদেশের বিহঙ্গ অন্য।


থামবেনা সে সেখানেই শুধু,
মরুভুমিতে গজিয়ে ঘাস,
ফোটাবে তাতে হাসির রাশ,
দেখতে আসবে দল বেঁধে মৌ,
বাতাসে যেন ভাসিয়ে নৌ,
শরতেও সেথায় হাসবে কাশ,
দীঘির জলে খেলবে হাঁস,
আর মৌএর দল দেখে শতদল,
সময়নষ্ট না করে শুধু,
নিয়ে যেতে বলবে মিষ্টি মধু।