তুমি যখন কোন আছিলায় মোরে, যত পার রাখো শত হাত দূরে,
বিষন্ন চিত্তে থাকি একা একা, মেরুদন্ডহীন প্রাণী যেন সখা।


আবার থাকলে ভীঁড়ের মাঝে, শব্দ দানব বড় কানে বাজে, তবু মনে হয় কেটে যায় ভয়, দলগত ভাবে এক সমন্বয়, সব সংগ্রামেই এনে দেয় জয়।


সেদিনের কথা পড়ে কি মনে, গিরি পদতলে বসে দুইজনে, সূর্য্য তখন অস্তগামী, ঝর্ণার ধারা আসছিল নামি, বুলবুল ধরেছিল এক গান, মনে হচ্ছিল স্বর্গদ্যান, চাঁদ উঠল ঠিক তার পরে, ফেরা হলনা আর তাই ঘরে, আহা তারি মাঝে এক টুকরো মেঘে, খুলে দিল রূপ দ্বিগুণ বেগে, ধীরে ধীরে সেটা হয়ে পুঞ্জীভূত, অঝোর ধারায় বর্ষালো এত, চিরতরের মত, দুটি প্রাণই হল , সিক্ত হয়ে প্রণয়ে আবদ্ধ।