এখন হাসবে কাশফুল আবার, কাঁদবেনা আর মেঘ অঝোরে,
মৃত্তিকা পাবে নতুন রূপ, কীর্ত্তি দেখাবে কারিগর তারে।


সত্যি কি প্রাণ পায় বিগ্রহ, এই নিয়ে আছে কত না কলহ,
সব সন্দেহের করতে অবসান, শিল্পী দেবে ঢেলে মন প্রাণ।


সামান্য হলেও পেলে পারিশ্রমিক, মুচকি হাসি ফুটবে খানিক,
পরিবারের মুখে আর তা দেখে, বিগ্রহ প্রীত হবে সমক্ষে,
আর তা না হলে সেও যে বাছা, থাকবে করে মুখখানি প্যাঁচা,
তখুনি হবে তর্কের শেষ, জানান দেবে জীবন্ত সে বেশ।