দীঘি জানেনা কত অপরূপ, হয়েছে বর্ষার নয়ন জলে,
কাজল কালো বিনম্র স্বরূপ, দেখে জলধর ঈর্শায় জ্বলে।


বরষ থেমে গরজ হয় যত, বাহার খুলে যায় আরো তত,
ভ্রমরের সাথে মৌমাছির দলে, এসে যোগ দেয় তারা সকলে।


আর শতদল শুনে গুঞ্জণ, অজ্ঞাতবাস থেকে যেই ক্ষণ,
প্রকাশিত হয় উপরিতলে, কলি গুলি সব হৃত গৌরুব,
ফিরে পেতে দেয় মুখোশ খুলে।


মেঘের ফাটলে সূর্য্য উঠলে, উঁকি দিয়ে রোদ দেখে ঝলমলে,
এত অপূর্ব্ব সেজেছে দুব্বো, তার ও প্রশংসা করছে সকলে।


পরিণত হয়ে এরা সব বয়সে, রূপ যৌবন দেখাতে হরষে,
এত অলংকারে সেজেছে আড়ালে, কুলোয়না আর বকতে সাহসে।