সাবাশ!
এতো রামধনু, যেন অতনু,
নিয়ে এসেছে সাতটা রঙ্গের বাহার,
হৃদয় জিততে কে জানে কাহার,
বিস্তীর্ণ আকাশে ধনুকের বেশে,
ছড়িয়ে রঙের সৌন্দর্য্য এক রাশ!


এক ঘেয়ে বরষে, ঘর্মাক্ত পরিবেশে,  
গগন হাঁপাচ্ছিল বেদম ক্লেশে,
বিহঙ্গরাও ভুলে হরষ উল্লাস,
দেখছিল শুধু মেঘের উচ্ছাস,
চকিতে আনিতে আকাশে ফাগুণ,
সূর্য্য ছড়াল শীতল আগুন,
ত্যাগ করে তার মেঘের অন্তর্বাস,
সপ্তাশ্চর্য্য দিল রঙ্গীন আভাস।


ছেলেরা ছুটল কাগজ নিয়ে নানা,
উপড়ে পরল দিয়ে এমন হানা,
রঙ নিতে পড়ে গেল কাড়াকাড়ি,
কিছুটা খাঁটী কিছুটা বাড়াবাড়ি,
প্রতিযোগিতায় না গিয়ে এক ছোঁড়া,
বসে কাগজেতে কাটল ঢ্যাঁড়া,
তাতেই তারটা যে হল সর্ব্ব সেরা,
এ নিয়ে দ্বিমতে রইলনা তারা।