আমি কি হেথা এসেছি শুধুই জমাতে পসার?
শুধুই খাটাতে প্রভাব অসীম, আর বিত্ত অসাড়?
লোকসান না করে অযথা,
যাতে হই সদাই সফল ক্রেতা।


আমি কি কখনো ভেবেছি স্বপনেও,
ভেঙ্গে দিয়ে সব প্রচলিত প্রথা,
বুক ভরা কান্না আর দিয়ে ব্যাথা,
গড়ব নকল বুঁদির কেল্লা,
যেটা হবে প্রতিবাদের মহল্লা,
যাতে মোর চলে যাবার বেলায়,
অফুরন্ত ভীঁড়ের মেলায়,
লোকে তবু গায় ত্যাগের গাথা।