যারা ভাবে শধু প্রত্নতত্ত্ব,
থরেথরে যোগায় রত্ন ও তথ্য,
তাদের উদ্দেশ্যে বলি ভাই সকলি,
হয়না জমকালো হলেও আসল ই।


তবু সুযোগ পেলে বারেবারে,
দেখা উচিৎ মোদের পিছন ফিরে,
সমৃদ্ধ হবে জাতির ইতিহাস,
ভালো কিছু পেলে মাটিটুকু খুঁড়ে।


কিছু মিললে কুৎসিত ও খল,
পদ্মপাতায় থাকেনা যেমন জল,
তারে শুধরিয়ে এগিয়ে চল,
নিঃসন্দেহে তাতে বাড়বে মনোবল।