বিরহের খাদ না মেলা অবধি,
ভালবাসার স্বাদ পেতে গেলে যদি,
অপেক্ষা করতে হয় প্রতি ক্ষণে ক্ষণে,
মূহুর্ত ও হবে অনন্ত নীরবে,
যন্ত্রনায় দগ্ধ হবে জনে জনে।


মানসিকতা মোদের গড়ছে যে ভাবে,
পরীক্ষাই সদা দিয়ে যেতে হবে,
এমনটা হলে তার সে সুফল,
অভুক্ত থেকে হবে নিষ্ফল।


বিরহরে না করলে বিনাশ,
দু এক জনের হলেও পৌষমাস,
আখেরে প্রেমিক প্রেমিকা জনের,
মূলতঃ হবে প্রভূত সর্বনাশ।