তোমায় আমি যত দূর জানি,
মুখর হলেও অতি অভিমানি,
তাই ডাক দিয়েও না পেলে সাড়া,
মেঘ হয়ে ঝরলে মুক্ত ধারা,
সিক্ত হয়ে হব আত্মহারা,
ভেবে চাইলে পরে আকাশপানে,
কোথাও যে উধাও হও কে জানে?


তোমার কলেবর, যেমন জলধর,
হঠাৎ ছেড়ে গেলে অম্বর,
প্রতারিত মনে করে চাষীবর,
তেমনই রিক্ত করে অন্তর,
মিশে যাও ওই দূর নীলিমায়,
পরনে নীল শাড়ি যে হায়!