আমি কারো নই, এমন এক জন হই,
এখনো সখীর মুখই দেখি কই?
মোর তরফে নেই কোন বাধা,
একথা ঘোষিত, সর্বজনবিদিত,
জানেনা শুধু সুপ্ত রাধা।


কারো তোরঙে বাড়াইনে হাত,
পড়ি মোটা কাপড়,খাই মোটা ভাত,
নিজস্ব সৃষ্ট,
তাই দিয়ে চালাই হলেও বা ক্লেশ,
অসীম, কিংবা অশেষ কষ্ট।


কিন্তু সুদূরে,
নীলাকাশ যেথা মিলেছে পাহাড়ে,
তার একরাশ রূপের বাহারে,
ভাগ বসিয়ে সেদিন আহারে,
দ্বিধা খণ্ডিত হল মোর মন,
করলেম কি চুরি আমি কারো ধন?
না কি প্রকৃতি ই করে বাটপাড়ি,
চিত্ত আমার নিল হরণ করি!