সুরের গগনে যায় মূর্ছনে,
এমনই দুজনে কথোপকথোনে,
বুঝতে তাদের জীবনের মানে,
উর্দ্ধে তাকাল আকাশের পানে,
একে অন্যেরে বোঝাতে চায়,
কিন্তু, সম্পূর্ণ বিপরীত ভাষায়।


যার হাতে আছে একটি দোতারা,
ঈশারায় সে, দেখায় দুটি তারা,
যারা ধরাতল করতে উজ্জ্বল,
বিলোচ্ছে তাদের শেষ সম্বল,
সেই আলোকে দেখে অপলকে,
মেঘেরা অবধি হয়ে চঞ্চল,
সিক্ত করছে মোদের ভূতল।


অন্যে হয়না অযথা ব্যাকুল,
ভাবে এ সকল মিথ্যা ও ভুল,
উজ্জ্বলতায় খুঁজে নিতে পথ,
ওরা ভাসিয়েছে আলোকিত রথ,
বিশ্বেই যে আছে প্রকৃত সম্পদ।