ক্লান্ত রাত্রে, শান্ত গগনে,
বর্ষণ এল অভ্রর গর্জনে,
রেশারেশি চললেও সমানে,
অর্জন করল কে কার থেকে কত,
ওজন গেলনা করা পরিমাণে।


যত গর্জায় বারিদ, বারি নাহি ডরায়,
নিঃশেষিত করতে মেঘের শক্তি,
বর্ষায় সেও, হলে এক রত্তি,
বিদ্যুৎ ভাবে একি বিপত্তি,
নিষ্পত্তি করা যায়না কি কোন ভাবে,
আঁকাবাঁকা রেখা টেনে দিল দেখা,
মধ্যস্থতার বেশে চমকিত স্বভাবে।


জোছনার মত নিয়ে এলো আলো,
তার সে ঝলকে চোখের পলকে,
একে অন্যকে দেখে অপলকে,
মুগ্ধ দুজনায় এত দুজনাতে,
যুদ্ধ বিরতির হয়ে গেল চুক্তি,
ভালবাসার সেই প্রথম দেখাতে।