তুমি আধুনিকা অতি গুণবতী, তোমার তালে তালে বসুমতী,
চলে নবরূপে নীরবে গরবে, বর্ষায় সরবে গর্জায় ইরাবতী।


আমি অভাজন, ফিরে তাকায় মন, কেবলই মনে হয় পুরাতনই আপন,
ফুল ফুটলে ও আগেরই মতন, বলেও সুগন্ধ বিলিয়ে সে তখন,
চারিদিকে হোক পরিবর্তন যতই, প্রকৃতিতে হয় সেই টেক সই,
গুণপনায় যার মুগ্ধ সবাই,  যার বিকল্প আর তৈরী হয় নাই।


লোকে বলে নাকি, আমি সাবেকী, এক ফোঁটাও তার নয় পোশাকি,
তাই শুনে তুমি অভিভূত নাকি, এ কথা বলে দিচ্ছ না তো ফাঁকি,
তোমার আধুনিক মুনশিয়ানা, আমার খানদানী সাবেকি-পনা,
এই দুই মেরু মিলিয়ে দুজনা, গড়তে কি পারিনা সেতু এক বাঁকা,  
তর্কে টেনে সব যবনিকা।